রোজার কাজা ও কাফফারা আদায়.
রমজান মাসে যাঁরা পীড়িত, অতিবৃদ্ধ, যাঁদের দৈহিক ভীষণ দুর্বলতার কারণে রোজা পালন করা খুবই কষ্টদায়ক হয়, যাঁরা ভ্রমণে থাকার কারণে সিয়াম পালন করতে পারেন না, তাঁদের জন্য রোজার কাজা, কাফফারা, ফিদইয়া ইত্যাদি বদলাব্যবস্থা স্থির করে ইসলামি শরিয়তে সুনির্দিষ্ট বিধি-ব্যবস্থা রয়েছে।
এ সম্পর্কে পবিত্র কোরআনে বলা হয়েছে, ‘নির্দিষ্ট কয়েক দিনের জন্য তোমাদের মধ্যে কেউ পীড়িত হলে বা সফরে থাকলে অন্য সময় এ সংখ্যা পূরণ করে নিতে হবে। এটা (সিয়াম) যাদেরকে অতিশয় কষ্ট দেয় তাদের কর্তব্য এর পরিবর্তে “ফিদইয়া”—একজন অভাবগ্রস্তকে খাদ্য দান করা। যদি কেউ স্বতঃস্ফূর্তভাবে সৎ কাজ করে, তবে সেটা তার পক্ষে অধিকতর কল্যাণকর। যদি তোমরা উপলব্ধি করতে তবে বুঝতে সিয়াম পালন করাই তোমাদের জন্য অধিকতর কল্যাণপ্রসূ।’ (সূরা আল-বাকারা, আয়াত: ১৮৪)
যেসব কারণে রমজান মাসে রোজা ভঙ্গ করা যাবে তবে পরে কাজা করতে হয় তা হচ্ছে;
১. মুসাফির অবস্থায়। ২. রোগ বৃদ্ধির বেশি আশঙ্কা থাকলে। ৩. গর্ভের সন্তানের ক্ষতির আশঙ্কা থাকলে। ৪. এমন তৃষ্ণা বা ক্ষুধা হয়, যাতে মৃত্যুর আশঙ্কা থাকতে পারে। ৫. শক্তিহীন বৃদ্ধ হলে। ৬. কোনো রোজাদারকে সাপে দংশন করলে। ৭. মেয়েদের হায়েজ-নেফাসকালীন সময় রোজা ভঙ্গ করা যায়।
আর যেসব কারণে রোজার কাজা ও কাফফারা দুটোই ওয়াজিব হয় তা হলো, জেনেশুনে স্ত্রীর সঙ্গে সহবাস করলে রোজা ভেঙে যাবে। এমতাবস্থায় কাজা ও কাফফারা দুটোই ওয়াজিব হয়।
মনে রাখবেন, শরিয়তে কঠোর নিষেধ থাকা সত্ত্বেও বিনা কারণে রোজা ভঙ্গ করলে তার অবশ্যই কাজা-কাফফারা উভয়ই আদায় করা ওয়াজিব। যতটি রোজা ভঙ্গ হবে, ততটি রোজা আদায় করতে হবে। কাজা রোজা একটির পরিবর্তে একটি অর্থাৎ রোজার কাজা হিসেবে শুধু একটি রোজাই যথেষ্ট।
কাফফারা আদায় করার তিনটি বিধান রয়েছে।
১. একটি রোজা ভঙ্গের জন্য একাধারে ৬০টি রোজা রাখতে হবে। কাফফারা ধারাবাহিকভাবে ৬০টি রোজাই রাখতে হবে, মাঝে কোনো একটি রোজা ভঙ্গ হলে আবার নতুন করে শুরু করতে হবে। ২. যদি কারও জন্য ৬০টি রোজা পালন সম্ভব না হয়, তাহলে সে ৬০ জন মিসকিনকে দুই বেলা খানা দেবে। অপর দিকে অসুস্থতাজনিত কারণে কারও রোজা রাখার ক্ষমতা না থাকলে ৬০ জন ফকির, মিসকিন, গরিব বা অসহায়কে প্রতিদিন দুই বেলা করে পেট ভরে খানা খাওয়াতে হবে। ৩. গোলাম বা দাসী আজাদ করে দিতে হবে।
রোজার ফিদইয়া:
রোজা রাখা দুঃসাধ্য হলে একটা রোজার পরিবর্তে একজন দরিদ্রকে অন্নদান করা কর্তব্য। শরিয়ত মোতাবেক রোজা রাখার সামর্থ্যহীন হলে প্রতিটি রোজার জন্য একটি করে ‘সাদাকাতুল ফিতর’-এর সমপরিমাণ গম বা তার মূল্য গরিবদের দান করাই হলো রোজার ‘ফিদইয়া’ তথা বিনিময় বা মুক্তিপণ। অতিশয় বৃদ্ধ বা গুরুতর রোগাক্রান্ত ব্যক্তি, যার সুস্থ হওয়ার কোনো সম্ভাবনা নেই অথবা রোজা রাখলে জীবনহানির আশঙ্কা থাকে, তারা রোজার বদলে ফিদইয়া আদায় করবে। পরবর্তী সময়ে ওই ব্যক্তি যদি সুস্থ হয়ে রোজা রাখার মতো শক্তি ও সাহস পায়, তাহলে তার আগের রোজার কাজা আদায় করতে হবে। তখন আগে আদায়কৃত ফিদইয়া সাদকা হিসেবে গণ্য হবে।
অসুস্থ ব্যক্তি ফিদইয়া বা মুক্তিপণ আদায় না করে মারা গেলে তার পরিত্যক্ত সম্পদ থেকে ফিদইয়া আদায় করা কর্তব্য; যদি মৃত ব্যক্তি অসিয়ত করে যায়। অন্যথায় আদায় করা মুস্তাহাব। উল্লেখ্য যে প্রতিটি রোজার ফিদইয়া হলো একটি সাদাকাতুল ফিতর অর্থাৎ ১ কেজি ৬৫০ গ্রাম আটা বা তার সমমূল্য ৬৬ টাকা দরিদ্র এতিম বা মিসকিনকে দান করা অথবা একজন ফকির বা গরিবকে দুই বেলা পেট পুরে খাওয়ানো। অনেক জায়গায় দেখা যায়, গরিব লোক কোনো ধনীর বদলি রোজা পালন করে দিচ্ছে। মনে রাখবেন, কোনো অবস্থাতেই একজনের রোজা অন্যজন বদলি হিসেবে পালন করতে পারবে না। কেউ কারও রোজা বদলি হিসেবে রাখলে শরিয়তের দৃষ্টিতে তা শুদ্ধ হবে না। রোজার ফিদইয়া গুনাহমাফির মাধ্যমে মানুষকে নিষ্কলুষ ও নির্ভেজাল করে। রোজাকে আল্লাহ তাআলা মানুষের আত্মিক পরিশুদ্ধির এক সুবর্ণ সুযোগ হিসেবে বান্দার জন্য নির্ধারণ করেছেন। রোজার কাজা, কাফফারা ও ফিদইয়ার মাধ্যমে আল্লাহ তাআলা পাক বান্দার গুনাহ মাফ করে দেন। রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘পূর্ণ বিশ্বাসের সঙ্গে সওয়াবের আশায় যে ব্যক্তি রমজান মাসে রোজা রাখবে, আল্লাহ তাআলা তার বিগত দিনের গুনাহ মাফ করে দেবেন।’ (বুখারি)
বিনা কারণে যে ব্যক্তি একটি রোজা না রাখে এবং পরে যদি ওই রোজার পরিবর্তে সারা বছরও রোজা রাখে, তবু সে ততটুকু সওয়াব পাবে না, যতটুকু মাহে রমজানে ওই একটি রোজা পালনের কারণে পেত। এ সম্পর্কে ফিকহবিদদের মতে, দুই মাস একাধারে রোজা রাখলে স্বেচ্ছায়
ভাঙা একটি রোজার কাফফারা আদায় হয় আর এ কাফফারার বিনিময়ে একটি রোজার ফরজের দায়িত্বটাই কেবল আদায় হয়। আর যারা নানা অজুহাতে ও স্বেচ্ছায় পুরো মাহে রমজানের রোজা রাখে না, তাদের শাস্তি কত যে কঠিন হবে তা বলার অপেক্ষা রাখে না। এদের পরিণতি সম্পর্কে রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘যে ব্যক্তি মাহে রমজানের এক দিনে রোজা কোনো ওজর বা অসুস্থতা ব্যতীত ভঙ্গ করবে, সারা জীবনের
রোজায়ও এর ক্ষতি পূরণ হবে না, যদি সে সারা জীবনও রোজা রাখে।’ (তিরমিজি, আবু দাউদ ও মুসনাদে আহমাদ)
ইচ্ছাকৃত রোজা না রাখলে যে কঠিন শাস্তির হুকুম এসেছে, সেই ব্যক্তি ইহকালে তা না পেলেও পরকালে জাহান্নামের দাউ দাউ অগ্নিকুণ্ডে তার শাস্তি হবে অত্যন্ত ভয়াবহ; তাই রমজান মাসে রোজার সংখ্যা পূরণ করাই অধিক শ্রেয়।
Rogar kaza and atonement.
During the month of Ramadan, for those who are sick, very old, who find it very difficult to fast due to severe physical weakness, and who are unable to fast due to travel, there are specific rules in Islamic Shari'ah for fasting, kaffarah, fidyah, etc.
The Holy Qur’an says, ‘If any of you is ill or on a journey for a certain number of days, this number must be filled at another time. It (fasting) is the duty of those who suffer the most, instead of "fidyah" করাfeeding a needy person. If one acts honestly spontaneously, it is more beneficial for him. If you only knew, fasting is better for you. '(Surat al-Baqara, 184)
The reasons for breaking the fast in the month of Ramadan but having to do it later are;
1. In the state of traveler. 2. If there is a high risk of disease progression. 3. If there is a risk of harm to the fetus. 4. There is such a thirst or hunger that there is a risk of death. 5. When powerless old. . If a fasting person is bitten by a snake. . Fasting can be broken during the menstrual period of girls.
And the reasons why both qada 'and kaffarah of fasting are obligatory are that if one knowingly has intercourse with one's wife, the fast will be broken. In this case both qaza and kaffarah are obligatory.
Remember, it is obligatory for him to pay both qaza and kaffarah if he breaks the fast without any reason, despite the strict prohibition in the Shari'ah. The more the fast is broken, the more the fast must be performed. Kaza fasting is one instead of one, that is, just one fast is enough as the kaza of the fast.
There are three provisions for the payment of expiation.
1. To break a fast, one has to observe 60 fasts at a time. The expiation is to keep 60 consecutive fasts, and if one of the fasts is broken in between, you have to start anew. 2. If it is not possible for someone to observe 70 fasts, then he will give two meals a day to 60 poor people. On the other hand, if no one is able to fast due to illness, 60 fakirs, miskin, poor or helpless people have to be fed twice a day. 3. Slaves must be freed.
Roger Fidia:
If it is difficult to fast, it is obligatory to give food to a poor person instead of a fast. According to the Shari'ah, if one is unable to fast, one has to donate the equivalent of one Sadaqatul Fitr wheat or its value to the poor for each fast. A person who is very old or has a serious illness, who has no chance of recovery or who is in danger of losing his life by fasting, will pay a ransom instead of fasting. If the person recovers later and gets the strength and courage to fast, then he has to perform the previous fast. Then the fidiya collected earlier will be considered as sadaqa.
If a sick person dies without paying a ransom or ransom, it is obligatory to collect a ransom from his abandoned property; If the deceased leaves a will. Otherwise it is desirable to realize. It is to be noted that the fidyah of each rosary is to give a sadaqatul fitr i.e. 1 kg 750 gms of flour or its equivalent to 6 taka to a poor orphan or miskin or to feed a fakir or poor person twice a day. In many places it is seen that poor people are observing fast in exchange for a rich person. Remember, under no circumstances can one fast be replaced by another. If someone keeps his fast as a substitute, it will not be pure in the eyes of the Shari'ah. Roger Fidya makes people pure and unadulterated through the forgiveness of sins. Allaah has ordained fasting for the servant as a golden opportunity for the spiritual purification of man. Allaah forgives the sins of the pure servant through the qaza of fasting, expiation and fidyah. The Prophet (peace and blessings of Allaah be upon him) said, ‘Whoever fasts in Ramadaan with full faith in the hope of reward, Allaah will forgive him for the sins of the past.’ (Bukhari)
If a person does not fast for no reason and then fasts for the whole year instead of that fast, he will not get as much reward as he would have got for fasting that one fast in the month of Ramadan. According to the jurists, if one fasts for two months at a time, it is voluntary
The expiation of a broken rosary is paid and in return for this atonement only the obligation of a fasting rosary is paid. And those who do not fast the whole month of Ramadan on various pretexts and voluntarily cannot wait to be told how severe the punishment will be. Regarding their consequences, the Prophet (peace and blessings of Allaah be upon him) said, ‘Whoever breaks the fast on one day of Ramadaan without any excuse or illness, for the rest of his life
His loss will not be compensated even if he fasts for the rest of his life. '(Tirmidhi, Abu Dawood and Musnad Ahmad)
If a person does not fast intentionally, he will be punished severely in the Hereafter, even if he is not punished in this world. Therefore, it is better to complete the number of fasts in the month of Ramadan.
No comments:
Post a Comment